Published: September 1, 2019


আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে বেশি ওজনের ক্রিকেটার এখন ওয়েস্ট ইন্ডিজের রাহকিম কর্নওয়াল। ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে কর্নওয়ালের অভিষেক হয়েছে। জ্যামাইকা টেস্টে অভিষেক হওয়ার সময় তার ওজন ১৪০ কেজি। এর আগে ১৩৯ কেজির ক্রিকেটার দেখেছে ক্রিকেট বিশ্ব। তাও একশ’ বছর আগে।

এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ওজনের ক্রিকেটার ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ওয়ারউইক আমস্ট্রং। অস্ট্রেলিয়ার জার্সিতে ১৯০২-১৯২১ সাল পর্যন্ত ক্রিকেট খেলেছেন তিনি। ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ৫০টি। এর মধ্যে ১০ টেস্টে অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন আমস্ট্রং। ক্যারিয়ার জুড়ে সাবেক ওই অজির ওজন ছিল ১৩৩ থেকে ১৩৯ কেজির মধ্যে।

কর্নওয়াল দারুণ এক অলরাউন্ডার। তার উচ্চতা ৬ ফুট ৬ ইঞ্চি। সঙ্গে ওমন ওজন। অনেকে তাই মজা করে ‘মাউন্টেন ম্যান’ নামে ডাকেন তাকে। কর্নওয়ালের বয়স ২৬ বছর। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি ৫৫ ম্যাচ খেলেছেন। উইকেট নিয়েছেন ২৬০টি। এছাড়া ২৪.৪৩ গড়ে দুই হাজার ২২৪ রান করেছেন এই মাউন্টেন ম্যান।

প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ পারফরম্যান্স করে, নিজের ওজনের বাধা অতিক্রম করেই জাতীয় দলে ডাক পেয়েছেন এই ডানহাতি স্পিন অলরাউন্ডার। বোলিং ক্যারিয়ার শুরু করেন চেতেশ্বর পূজারার উইকেট নিয়ে। এরপর অবশ্য আর উইকেট নিতে পারেনি কর্নওয়াল। তবে রান দেওয়ার ক্ষেত্রে কিপটা ছিলেন তিনি। কর্নওয়াল ২৭ ওভারে দিয়েছেন ৬৯ রান। ভারত প্রথম দিন শেষে প্রথম ইনিংসে তুলেছে ৫ উইকেটে ২৬৪ রান। বিরাট কোহলি ও মায়াঙ্ক আগারওয়াল ফিফটি করে আউট হয়েছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *