Published: January 28, 2020

করোনাভাইরাসের হানা দেশে দেশে


নতুন করোনাভাইরাসের উৎপত্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে। উহান থেকে ভাইরাসটি চীনের বিভিন্ন অংশে দ্রুত ছড়িয়ে পড়ছে। শুধু তা-ই নয়, বিশ্বের অন্যান্য দেশেও এই ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হচ্ছে।
বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, চীনের বাইরে অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, জাপান, মালয়েশিয়া, নেপাল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফ্রান্স, কানাডা, জার্মানি ও যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত করা গেছে।
চীন
মঙ্গলবারের তথ্য অনুযায়ী, চীনে এই ভাইরাসে ১০৬ জন মারা গেছে। সংক্রমিত হয়েছে ৪ হাজারের বেশি মানুষ। চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল ম্যাকাওয়ে আজ পর্যন্ত ৬ জনের সংক্রমিত হওয়ার তথ্য পাওয়া গেছে। এ ছাড়া হংকংয়ে এই ভাইরাসে সংক্রমিত ৮ ব্যক্তি শনাক্ত হয়েছে।
অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত পাঁচজনের সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। তাঁরা সবাই উহান থেকে আসেন। তাঁদের চিকিৎসা দেওয়া হচ্ছে।
কম্বোডিয়া
কম্বোডিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, তারা করোনাভাইরাসে আক্রান্ত একজনকে শনাক্ত করেছে। তাঁর বয়স ৬০ বছর। তিনি উহান থেকে আসেন। তাঁর অবস্থা স্থিতিশীল।
জাপান
জাপানের স্বাস্থ্য কর্তৃপক্ষ শনিবার জানায়, তারা সংক্রমিত চার ব্যক্তিকে শনাক্ত করেছে। সবশেষ যে ব্যক্তিকে শনাক্ত করা হয়, তাঁর বয়স ৪০ বছর। তিনি পুরুষ। উহান থেকে জাপান ভ্রমণে আসেন তিনি। তাঁকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। বাকি তিনজনের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। তাঁরাও উহান থেকে জাপানে আসেন।
মালয়েশিয়া
রোববার মালয়েশিয়া জানায়, তারা সংক্রমিত চারজনকে শনাক্ত করেছে। তারা সবাই চীনের নাগরিক। তাঁরা উহান থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়া ভ্রমণে আসেন।
নেপাল
নেপাল জানায়, উহান থেকে আসা ৩২ বছর বয়সী এক সংক্রমিত ব্যক্তিকে তারা শনাক্ত করেছে। তাঁকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।
সিঙ্গাপুর
সিঙ্গাপুর এখন পর্যন্ত সংক্রমিত পাঁচজনকে শনাক্ত করার কথা জানিয়েছে। তাঁরা সবাই উহান থেকে এসেছেন।
দক্ষিণ কোরিয়া
দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে বলা হয়, সোমবার পর্যন্ত দেশটিতে সংক্রমিত চারজনকে শনাক্ত করা হয়েছে। তাঁদের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী। তাঁরা সবাই উহান থেকে এসেছেন।
শ্রীলঙ্কা
শ্রীলঙ্কা সোমবার জানায়, তারা সংক্রমিত এক ব্যক্তিকে শনাক্ত করেছে। তাঁর বয়স ৪৩ বছর। তিনি চীনের নাগরিক। হুবেই প্রদেশ থেকে এই নারী পর্যটক হিসেবে গত সপ্তাহে শ্রীলঙ্কায় আসেন। তাঁকে চিকিৎসা দেওয়া হচ্ছে।
তাইওয়ান
তাইওয়ান এখন পর্যন্ত সংক্রমিত পাঁচজনকে শনাক্ত করেছে। সবশেষ তাইওয়ানের এক ৫০ বছর বয়সী নারীকে শনাক্ত করা হয়। তিনি উহানে কাজ করছিলেন। গত ২০ জানুয়ারি তিনি তাইওয়ান ফেরেন।
থাইল্যান্ড
থাইল্যান্ড এখন পর্যন্ত সংক্রমিত আটজনকে শনাক্ত করেছে। তাঁদের মধ্যে তিনজন চিকিৎসা নিচ্ছেন। বাকি পাঁচজনকে ছেড়ে দেওয়া হয়েছে। আটজনের মধ্যে একজন থাই নাগরিক। বাকিরা চীনা নাগরিক।
ভিয়েতনাম
ভিয়েতনাম এখন পর্যন্ত সংক্রমিত দুজনকে শনাক্ত করেছে। উহান থেকে এক ব্যক্তি চলতি মাসের শুরুর দিকে হো চি মিন সিটিতে আসেন। তাঁর কাছ থেকে তাঁর ছেলে আক্রান্ত হয়।
কানাডা
সোমবার কানাডা জানায়, তারা সংক্রমিত এক ব্যক্তিকে শনাক্ত করেছে। তিনি পুরুষ। তিনি উহান ভ্রমণ করেছেন। তাঁর স্ত্রীও সংক্রমিত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।
যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত সংক্রমিত পাঁচ ব্যক্তিকে শনাক্ত করার কথা জানিয়েছে। সংক্রমিত ব্যক্তিরা সম্প্রতি উহান থেকে যুক্তরাষ্ট্রে আসেন।
ফ্রান্স
ফ্রান্সে এখন পর্যন্ত সংক্রমিত তিন ব্যক্তি শনাক্ত হয়েছেন। ইউরোপের দেশগুলোর মধ্যে ফ্রান্সেই প্রথম এই ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। তিনজনই সম্প্রতি চীন সফর করেছিলেন।
জার্মানি
মঙ্গলবার জার্মানি প্রথম জানায়, তারা সংক্রমিত এক ব্যক্তিকে শনাক্ত করেছে। তাঁকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *