Published: August 29, 2019

উয়েফার বর্ষসেরা কে হচ্ছে


ডেস্ক রিপোর্টা-অবশেষে মাহেন্দ্রক্ষণ দুয়ারে। আজ রাতে ফ্রান্সের মোনাকোয় ঘোষণা করা হবে ইউরোপের (উয়েফা) বর্ষসেরা ফুটবলারের নাম। এছাড়া জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে। মূলত ২০১৯-২০ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপপর্বের ড্র অনুষ্ঠান এটি। এই অনুষ্ঠানেই দেয়া হবে ইউরোপ সেরার এ্যাওয়ার্ড।

এবার সেরা তিনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি ও ভার্জিল ভ্যান ডাইক। ডাচ তারকা ভার্জিলের সামনে সুবর্ণ সুযোগ মেসি-রোনাল্ডোর আধিপত্যের অবসান ঘটিয়ে শ্রেষ্ঠত্ব বগলদাবা করার। উয়েফার সদস্যভুক্ত দেশের কোচ ও সাংবাদিকদের জুরি বোর্ডের মাধ্যমে বিজয়ী বেছে নেয়া হবে। নিঃসন্দেহে সময়ের দুই সেরা সুপারস্টার রোনাল্ডো ও মেসি। এ দু’জনকে ছাড়া যেন কোন কিছুই পূর্ণতা পায় না! বিগত এক যুগ ফুটবলের ব্যক্তিগত প্রায় সব এ্যাওয়ার্ড এ দু’জন ভাগাভাগি করে নিয়েছেন। তবে গত বছর মেসি-রোনাল্ডোকে টেক্কা দিয়ে বাজিমাত করেন রিয়াল মাদ্র্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ। তবে এক বছর বাদেই আবারও কক্ষপথে ফিরেছেন রোনাল্ডো-মেসি। ফিফা বর্ষসেরা ও উয়েফার বিভিন্ন এ্যাওয়ার্ডের সবগুলো সংক্ষিপ্ত তালিকাতেই স্থান পেয়েছেন পর্তুগাল ও আর্জেন্টাইন অধিনায়ক। শুধু তাই নয় ধারণা করা হচ্ছে এ দু’জনের কেউই আবার শ্রেষ্ঠত্বের মসনদে বসবেন। যার নমুনাও পাওয়া গেছে। চলতি মাসে ঘোষিত ফিফা সেরার জন্য দশজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন তারা। এরপর উয়েফার সেরা ফরোয়ার্ডের সেরা তিনেও আছেন। সর্বশেষ ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা) কর্তৃক ঘোষিত ইউরোপের সেরা ফুটবলারের তিনজনের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা পেয়েছেন জুভেন্টাসের রোনাল্ডো ও বার্সিলোনার মেসি। ২০১৯ সালের (২০১৮-১৯ মৌসুম) সেরা ফুটবলার বেছে নেয়ার লক্ষ্যে সংক্ষিপ্ত তিনে এ দু’জনের সঙ্গে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লীগ জেতাতে অগ্রণী ভূমিকা রাখা ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। এখন পর্যন্ত তিনবার উয়েফার বর্ষসেরা ফুটবলার হওয়া রোনাল্ডো ২০১১ সালে এই এ্যাওয়ার্ড চালুর পর থেকে প্রতিবারই তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন। এখন পর্যন্ত আটবার দেয়া হয়েছে এ এ্যাওয়ার্ড। তাতে রোনাল্ডো (২০১৪, ২০১৬, ২০১৭) তিনবারসহ মেসি (২০১১, ২০১৫) জিতেছেন দুইবার।

একবার করে জিতেছেন আন্দ্রেস ইনিয়েস্তা (২০১২), ফ্রাঙ্ক রিবেরি (২০১৩) ও লুকা মডরিচ (২০১৮)। বিগত বছরগুলোতে দুর্দান্ত খেলা রোনাল্ডোর গত মৌসুমটা খুব একটা ভাল কাটেনি। জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে আয়াক্সের কাছে হেরে বিদায় নেয় ইতালিয়ান চ্যাম্পিয়নরা। তবে ২১টি গোল করে পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার দলের টানা অষ্টম সিরি’এ শিরোপা জয়ে রাখেন বড় অবদান। গত মৌসুমে সিরি’এ লীগের সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ও নির্বাচিত হন পর্তুগীজ অধিনায়ক। পাশাপাশি পর্তুগাল জাতীয় দলের হয়ে মৌসুমটা দারুণ কেটেছে রোনাল্ডোর। তার নেতৃত্বে উয়েফা নেশন্স লীগে চ্যাম্পিয়ন হয়েছে পর্তুগাল। সেমিফাইনালে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেন ৩৪ বছর বয়সী মহাতারকা। গত মৌসুমে দারুণ ছন্দে ছিলেন দুইবার ইউরোপের সেরা ফুটবলার ও পাঁচবারের ফিফা সেরা মেসি। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে জিতেছেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন স্যু। আর্জেন্টাইন ফরোয়ার্ড চ্যাম্পিয়ন্স লীগেও করেন সর্বোচ্চ ১২ গোল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *